,

সুস্থ থাকতে কিছূ নিয়ম পালন

সময় ডেস্ক : মাঝে মাঝে অনিয়ম হতেই পারে। কিন্তু সুস্থ থাকতে চাইলে প্রতিদিনের জীবনে কিছু নিয়ম অবশ্যই মেনে চলা প্রয়োজন। কয়েকদিন পরই আসছে নতুন বছর। নিজেকে সুস্থ রাখতে কিছু নিয়ম করে ফেলতে পারেন। যেমন-
নিয়মিত শরীরচর্চা : সুস্থ জীবনযাপন করতে হলে নিজের প্রতি যত্নশীল হওয়া প্রয়োজন। সবার আগে প্রতিদিন শরীরচর্চার অভ্যাস করুন। জিমে গিয়ে ওয়ার্ক আউট করতে হবে তা নয়। বাড়িতেই যোগাসন কিংবা ফ্রি হ্যান্ড একসারসাইজ অভ্যাস করতে পারেন। এর পাশাপাশি যারা নিয়মিত ভাবে হাঁটাচলা কিংবা দৌড়ানোর অভ্যাস রাখতে পারবেন তারা শারীরিক ভাবে সুস্থ থাকবেন। এতে মানসিক স্বাস্থ্যেরও উন্নতি হবে। দিনের শুরুটা করুন শরীরচর্চা দিয়ে। তাহলে সারাদিন সতেজ থাকতে পারবেন।
পর্যাপ্ত ঘুম : সুস্থ জীবনযাপনের আর একটি নিয়ম হল পর্যাপ্ত ঘুম। প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমানো প্রয়োজন। আর সেটা হওয়া দরকার রাতের ঘুম। সঠিক সময়ে না ঘুমালে শরীর ভালো থাকে না। তাই রাত জাগার অভ্যাস ত্যাগ করুন। খেয়াল রাখবেন, রাতের ঘুম কখনই দিনে পূরণ করা সম্ভব নয়। তাই রাতে জেগে দিনে ঘুমিয়ে সবটা সামলাবেন এমনটা ভাবলে ভুল করবেন। টানা বেশ কয়েকদিন রাতে ঠিকভাবে ঘুম না হলে একাধিক শারীরিক সমস্যা দেখা দিতে পারে।
স্বাস্থ্যকর খাবার : সুস্থ থাকতে চাইলে অবশ্যই খাওয়া দাওয়ার দিকে নজর দিতে হবে। মাঝে মাঝে অবশ্যই ভালোমন্দ খেতে পারেন। কিন্তু নিয়মিত এমন খাবার খেলে শরীর খারাপ হতে বাধ্য। তাই সতর্ক থাকা দরকার। বাইরের খাবার, তেলমসলাযুক্ত খাবার, ভাজাভুজি ইত্যাদি এড়িয়ে চলতে পারলে স্বাস্থ্য ভালো থাকবে। শুধু তাই নয়, সঠিক সময়ে খাবার খেতে হবে। অনেকক্ষণ খালি পেটে থাকা একেবারেই চলবে না।
ধ্যান করুন : প্রতিদিন বিভিন্ন ধরনের কাজের চাপ আমাদের সহ্য করতে হয়। এর সঙ্গে থাকে আনুষঙ্গিক অনেক ধরনের চাপ, সমস্যা। তাই দিনের অন্তত ১৫ মিনিট নিজেকে দেওয়ার চেষ্টা করুন। এই সময় মেডিটেশনের অব্যাস করুন। কারণ ধ্যান করলে মন, মেজাজ শান্ত হবে।
সেলফ কেয়ার অর্থাৎ পরিচর্যা : সুস্থ জীবন যাপন করতে চাইলে সেলফ কেয়ার অর্থাৎ নিজের প্রতি যত্নশীল খুবই দরকার। তাই বাকি সবকিছুর পাশাপাশি নিজের পরিচর্যার দিকেও নজর দেওয়া প্রয়োজন। খুব পরিশ্রমের পর ক্লান্ত থাকলে যদি একটু নিজের ত্বক, চুল এইসবের পরিচর্যা করেন, তাহলে ভালো লাগবে।
পরিমিত পানি খান : সঠিক পরিমাণে পানি খাওয়া অবশ্যই প্রয়োজন। শরীরে পানির ঘাটতি অর্থাৎ ডিহাইড্রেশন হলে একাধিক সমস্যা দেখা দিতে পারে। পরিমিত পানি পানে আপনার হজমশক্তি ঠিক থাকবে। বলা ভাল সার্বিক ভাবে আপনার শরীর সুস্থ থাকবে।
সারা বছর সবসময় আপনি সুস্থ থাকবেন এমনটা নয়। যদি শরীর খারাপ হয় তাহলে অবহেলা না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।


     এই বিভাগের আরো খবর